Sunday 22 July 2018

রাজা প্রজা

pc:whatsapp 

রূপে গুনে সব কিছুতে আমি উত্তম অতি,
সারা বাংলা হাবুডুবু ,  প্রেমে আমার প্রতি !
চকচকে এই রুপালি রঙে মাছের বাজার আলো,
বাজার জুড়ে হচ্ছে নিলাম, ভাবতে লাগে ভালো !
রুই কাতলা বড্ড বোরিং, রোজকার ঝোল পাতে,
ট্যালটেলে এক ডেকচি ভরা, সাঁতরে বেড়ায় তাতে!
পারশে মাছের মেনে নিলাম মন্দ নয়কো স্বাদ,
এমন কিছু আহামরি নয়, দিতে পারো বাদ !  
বাটাখানা কেমন জানি নামেই খেয়েছে মার,
যার নামে জুতো ফেমাস, কি আর হবে তার??
ট্যাংরাখানা টেস্টি বটে তবে বড্ড যেন রোগা,
চেহারায় নেই চটক কোনো, পিলে জ্বরে ভোগা !
শোল, আড় বড্ড ফ্যাটি, রাঁধবে তুমি খেটে ,
খাবার পরে চাই Gelusil, সয়না তেমন পেটে !
ভেটকি জানি হট ফেভারিট, দারুন ফিস fry,
চোওয়া ঢেকুরের গ্যারেন্টি, দিলাম আমি ভাই !
চিংড়িভায়া ভোলাভালা তবে একটুখানি বোকা,
নিজেকে ভাবে মাছ কিন্তু আসলে জলের পোকা! 
পুঁটি, মোরোলা, কই, এরা মাছ রাজ্যে নগন্য,
আমার সাথে এক প্লেটে থাকলে জীবন ধন্য!

নিজের কথা কি আর বলি, সব কিছুতেই স্বাদ,
এমন কোনো অংশ নেই যা দিতে পারো বাদ।
ল্যাজা ,মুড়ো, গাদা, পিঠ, সবই যাবে পেটে,
যাই বানাবে আমায় দিয়ে খাবে আঙ্গুল চেটে !
ঝোল রাঁধবে বেগুন দিয়ে কিম্বা সর্ষে ঝাল,
ভাপা দিয়ে মেখে তুমি, ভাত খাবে এক থাল।
খিচুড়ির সাথে জমবে ভাজা মুচমুচে আর কড়া ,
প্রথম পাতে খেতে পারো আমার ডিমের  বড়া !!
আমার মাথার ঘন্ট বানাও পুঁইশাক দিয়ে কষে,
লিখে দিলাম খাবে যে জন ভাত চাইবে শেষে!
জানি আমার  দাম খানা একটু বেশি চড়া,
যে সে মাছ খাচ্ছ না ভাই, মাছের রাজা সেরা !
কর্তা খুশি, গিন্নি খুশি, ভিষণ খুশি জামাই ,
মাছের রাজা থাকলে পাতে জীবনে আর কি চাই?

রুই কাতলা বাটা পারসে কই মৌরলা চিংড়ি ট্যাংরা 
[Chorus ]:

ওরে এবার চুপ কর তুই, আচ্ছা হয়েছে জ্বালা , 
তোর ঢাক শুনে আমাদের কান(কো) ঝালাপালা।
তোর কাঁটা বাছতে গিয়ে চোখের power বাড়ে,
খাবার পরে এক সপ্তাহ বাড়িতে গন্ধ ছাড়ে!
বর্ষা যাবে, তুই ও যাবি, এত গর্ব কিসে?
যে কদিন আছিস সাথে, থাক না মিলে মিশে ।
একটাই life, সবই মায়া, ঝাল কিংবা ভাজা,
গরম তেলে পড়লে একই, প্রজা হোক বা রাজা!

-দয়িতা রায় 

No comments:

Post a Comment