Friday 21 February 2020

দাম্পত্য কলহ -মহাশিবরাত্রি-Women'sDay

Scene :
 শিবরাত্রি & Womens Day  
ভক্তরা দুধ মিষ্টি ফুল ফল ঢেলেছে শিবের মাথায় । জটা চ্যাটচ্যাট করছে ।মা দুগ্গা গজ গজ করতে করতে শ্যাম্পু করে দিচ্ছেন। 


pc:pinterest


মা:
বুঝিনে বাপু মর্তে কেন উড়িয়ে রাতের ঘুম,
উপোষ করে তোমার মতন স্বামী পাবার ধুম!
একরাশ জটা, ফনার ঘটা, কোনটা ভালো লাগে!
চোখ ঢুলু ঢুলু, বাঘছাল ছাই, তবুও প্রেম জাগে?
চারিদিকে আজ 6-প্যাক আর Josh-ভরা প্রাণ,
মন কেড়ে নেয় হ্যান্ডসম dudes ভিকি আয়ুষ্মান !

বাবা:
সবাই কি আর তোমার মতন অস্ত্র নিয়ে খাড়া ?
পান থেকে চুন খসলে পরে জাগিয়ে তোলে পাড়া !
আমার জটা যুগ যুগ ধরে এখনো চলছে হিট,
পুচকে ছেলের 6-প্যাক নিয়ে দুদিনের খিটখিট !
ভোলাভালা নির্ঝঞ্ঝাট স্বামী কে না বলো চায়?
গিন্নি,
তোমার মতন ভাগ্য করে কয়জন তা পায়!

মা:
ইইইস, ভোলাভালা নির্ঝঞ্ঝাট ঠিক বলেছো বটে,
থাকো এমন চুপটি করে, প্রচুর বুদ্ধি ঘটে!
নন্দী ভিঙ্গি ডাক দিলে কিছুই থাকে না মনে,
আমি কিছু বললে পরে কে কার কথা শোনে!
কাজের বেলায় জটা কেন, দেখতে পাইনা টিকি
সব কিছু আমার ঘাড়ে, হেল্প নেই এক সিকি !

বাবা:
হেল্প করার চেষ্টা কি আর করিনি আমি আগে?
যাই করেছি খেঁচানি কেবল জুটেছে আমার ভাগে।
বাজার গেলে দোকানি নাকি ঠকিয়ে করে ভূত ,
কুমড়ো পটল যাই আনি,কোনোটারই নেই জুত!
হাতা খুন্তি ধরলে বলো সময়ের অপচয়,
তান্ডবে মোর জগৎ নাচে, তোমার পছন্দ হয়?

মা:
ছেলেমেয়ের পড়াশোনা, কিংবা দোকান বাজার,
কোনোটাতেই হাত না দেবার অজুহাত দাও হাজার!
আমি সারাদিন খেটে মরি, খিটখিটে আর বাজে,
তুমি 'cool dude' ডুগডুগি নিয়ে ভোলাবাবার সাজে !
শিবের মতন বর পাই যেন, চারিদিকে কলরব,
যে যাকে নিয়ে করে ঘর, শুধু সেই বোঝে সব !
দেখছো কোনো আদিখ্যেতা, আজ Womens Day
লেগে আছি নিজের কাজে, দেখছে আমায় কে?

বাবা:
আমার মোটে দুই খানা হাত, তোমার আছে দশ,
তোমার মতন multitasking কজন পারে বস?
জানোই তো, আমি কেমন অচল তোমায় ছাড়া,
কোনো কাজটাই সঠিক ভাবে হয়না আমার দ্বারা !
তোমার শক্তি, তোমার সাহস, অসুরেও হার মানে,
তোমার মাথা ঠান্ডা কেমন, কে আর না জানে?
[মায়ের মুখে অল্প হাসি ] .......

Jokes apart গিন্নি,
ভক্তদের বুঝিয়ে বলি, মর্তের যা করেছিস হাল, 
আমার মাথায় জল না ঢেলে নিজের মাথায় ঢাল !
মাথা ভরা ঘিলু দিলাম, লাগাবি বলে কাজে,
তানা ,ভন্ডদের কথায় শুধু নাচিস তোরা বাজে। 
এক ঘটি দুধ আছেই যদি, দে শিশুর হাতে তুলে,
মানুষের মুখে হাসি ফোটা, আমার মাথা ভুলে  !

[গিন্নি কে ]
গিন্নি, তোমার ওই হেয়ার ড্রায়ারটা দিয়ে একটু জটাগুলো শুকিয়ে দাও দিকি।....
ডিনারে আজকে সাবুমাখা  তো? Diet-সন্দেশ দিয়ে মেখো, বয়স হচ্ছে!

2 comments: