Sunday 16 August 2020

আলমারিতে লকডাউন - তাহাদের কথা


আজ অনেকদিন বাদে বাড়ি থেকে বেরোবো । 
গত কয়েকমাসের লকডাউনের পর আজ ঠিকঠাক সাজুগুজু করে বেরোবার প্রস্তুতি।
জামা বার করবো বলে আলমারি খুললাম । 
আলমারির দরজা খুলতেই জামাকাপড়গুলো প্রায় আমার ওপর ঝাঁপিয়ে পড়লো।
" আমাকে, আমাকে, আমাকে "
[তোমরা তো জানোই আমি আবার "তাহাদের কথা" শুনতে পাই.....]


কোরাস 
গত ছয় মাস, বসে হাঁসফাঁস 
যেন কারাগারে বন্ধ,
খেয়ে থতমত, ঠেসাঠেসি যত, 
সোঁদা কাপড়ের গন্ধ ! 
কেঁদে কেঁদে হায়, মোরা মৃতপ্রায়,
কিছুই নেই যে আর কাজ,
ইস্ত্রির সেঁকহীন, কিভাবে কাটছে দিন,
ভাঁজে ভাঁজে ব্যথা আজ!

 সিল্ক :
আমি দীপ্ত, আমি উজ্জ্বল, ভাবছিস তুই কিরে?
আমায় পরে  বেরোলে আজ দেখবে সবাই ফিরে। ....

কটন :
গরমের এই দিনে, আমি দিলখুশ ফিনফিনে,
আমায় পরে বেরোলে আজ, সবাই নেবে চিনে। 

সিফন  :
লকডাউনের মলিনতা উড়িয়ে দিতে পারি,
আমায় পরে  জগৎ ঘুরে ফিরবি আবার বাড়ি। ...

সামনের তাকে দেখি Jeans আর nightdress মিটিমিটি হাসছে। 
আমার সাথে চোখাচোখি হতেই বললো:

"আমরা দুটি ভাই, কোনো প্রব্লেম নাই...
খুব ব্যবহার হই দুজনা, তাই রে নাই রে নাই......"

[Nightdress]
 জন্ম আমার ছিলো শুধুই, রাতের আরাম দিতে,
দিনের জামা রোজ দেখতাম ফেসবুক সেলফিতে !
কোরোনাতে দিনের জামা আলমারিতে ঠাসা,
চব্বিশ ঘন্টা পরণে আমি, এমনি ভালোবাসা!

[Jeans]
বাইরে যাওয়া বলতে কেবল সবজি মাছের বাজার 
কি দরকার তার জন্য গুছিয়ে বসে সাজার?
পরনে তাই গলিয়ে আমায় কাজ হচ্ছে সারা,
ফ্যান্সি এবং পলকা যারা, বন্ধ কেবল তারা !

.....আজকে বেশ গরম। হাত বাড়িতে কটন ড্রেসটা বার করে নিলাম।













No comments:

Post a Comment